১৪৮টি শর্ট সেলসের অভিযোগ, তদন্তের নির্দেশ

bsecনিজস্ব প্রতিবেদক :

সম্প্রতি দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৪৮টি শর্ট সেলস বাস্তবায়নের ঘটনা ঘটেছে বলে শেয়ার বাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিস এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) র সফটওয়্যারের নজরদারিতে চিহৃিত হয়েছে। দুই শেয়ারবাজার কর্তৃপক্ষকে গত জুন ও জুলাই মাসে সংঘটিত এই অভিযোগের ঘটনা তদন্ত করার তাগিদ দিয়েছে বিএসইসি।

শর্ট সেল হলো লেনদেনের এমন একটি প্রক্রিয়া যেখানে বিনিয়োগকারীরা দর কমার আশঙ্কায় ধারকৃত শেয়ার বিক্রি করেন। এবং তাদের এসব ধারকৃত শেয়ার ভবিষ্যতে কোনো সময় ফেরত দেওয়া বাধ্যতামূলক। কিন্তু এর ব্যতিক্রম ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

নিয়ন্ত্রক সংস্থাটি বিষয়টির তদন্তের নির্দেশ দিয়ে উভয় বাজারের প্রধানদের একটি চিঠি পাঠিয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ সাইফুর রহমান বলেছেন, নিয়ন্ত্রণের ক্ষেত্রে সফটওয়্যারের নজরদারির মাধ্যমে সন্দেহজনক কোনো সতর্কতা অবলম্বন করে থাকলে এর ওপর তদন্ত করতে বাজারগুলোর নিয়ন্ত্রকদের আহবান জানানো হয়েছে। ‌

তিনি বলেন, শর্ট সেলসের ওপর তদন্ত পরিচালনা ও এই বিষয়ে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দেওয়া আমাদের নিয়মিত কার্যাবলির অংশ। তিনি আরও বলেন, শেয়ারবাজার দুটির শেয়ার লেনদেনের ক্ষেত্রে এমন কোনো অনিয়ম ঘটে থাকলে আইন অনুযায়ী জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বিএসইসি চিঠি মোতাবেক, আগামী ২০ কার্যদিবসের মধ্যে শর্ট সেলসের অভিযোগের তদন্ত রিপোর্ট দুই শেয়ারবাজার কর্তৃপক্ষকে জমা দিতে হবে।  এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার জানান, তাদের নিয়ন্ত্রণ সংশ্লিষ্ট বিভাগ শেয়ারবাজারের নিয়ন্ত্রক সংস্থার নির্দেশ মতো তদন্ত কার্যক্রম পরিচালনা করবে। তিনি বলেন, শর্ট সেলস বিষয়ে অস্বাভাবিক কোনো কিছু ঘটে থাকলে সংশ্লিষ্ট বিভাগ বিএসইসি’র কাছে রিপোর্ট প্রদান করবে।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *