১৪ বছর বয়সীরাও খুলতে পারবে এমএফএস হিসাব

স্টকমার্কেটবিডি প্রতিবেদক:

এখন থেকে ১৪ বছর বয়সীরাও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) অ্যাকাউন্ট খুলতে পারবে। প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে এমএফএস হিসাব খুলে লেনদেন করতে পারবে তারা। কিশোর-কিশোরীদের এই সেবা নেওয়ার সুযোগ দিয়ে গতকাল মঙ্গলবার সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

এমএফএস হচ্ছে মোবাইল ফোনের মাধ্যমে অর্থ লেনদেন সেবা। মোবাইল নম্বরের বিপরীতে অর্থ লেনদেনের জন্য যে অ্যাকাউন্ট খোলা হয়, তাই এমএফএস হিসাব। এতদিন শুধু ১৮ বছর বা তার বেশি বয়সী নাগরিকরা এমএফএস অ্যাকাউন্ট খুলে এই সেবা নিতে পারতেন।

গতকাল বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়, ১৪ থেকে ১৮ বছর বয়সীদের এমএফএস হিসাবে তাদের অভিভাবকের এমএফএস হিসাব, ব্যাংক হিসাব, কার্ড বা ই-ওয়ালেট থেকে প্রতি মাসে সর্বোচ্চ ১০ বারে ৩০ হাজার টাকা ক্যাশ ইন বা এড মানি, অর্থাৎ টাকা জমা করা যাবে। এক দিনে সর্বোচ্চ পাঁচবারে জমা করা যাবে পাঁচ হাজার টাকা।

অ্যাকাউন্ট খোলার পদ্ধতি সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়, ১৪ থেকে ১৮ বছর বয়সী নবীনদের এমএফএস হিসাব খোলার সময় হিসাব আগ্রহীদের জন্মসনদ ও অভিভাবকের জাতীয় পরিচয়পত্রের নম্বর এন্ট্রি করতে হবে। অভিভাবকের এমএফএস হিসাব বাধ্যতামূলকভাবে লিঙ্কড এমএফএস অ্যাকাউন্ট হিসেবে ব্যবহৃত হবে।

সার্কুলারে বলা হয়, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের উদ্দেশ্যে ‘স্মার্ট’ বাংলাদেশ গড়ে তোলার কৌশল হিসেবে দেশের সব জনগোষ্ঠীকে ডিজিটাল পেমেন্টে ইকোসিস্টেমে আনার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ‘ক্যাশলেস বাংলাদেশ’ উদ্যোগ নেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় প্রচলিত আর্থিক ব্যবস্থার সঙ্গে পরিচিতিকরণের পাশাপাশি আর্থিক অন্তর্ভুক্তির প্রসার বাড়ানোর লক্ষ্যে ১৪ থেকে ১৮ বছর বয়সী নবীনদের এমএমএফ অ্যাকাউন্ট খোলার সুযোগ দেওয়া হলে বিপুলসংখ্যক ডিজিটাল পেমেন্টে সিস্টেমস ব্যবহারকারীকে নিয়ন্ত্রিত পেমেন্ট ইকোসিস্টেমে সংযুক্তি করা সম্ভব হবে।

স্টকমার্কেটবিডি.কম//////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *