১৪ হাজার কর্মী ছাঁটাই করছে নোকিয়া

স্টকমার্কেটবিডি ডেস্ক :

ব্যবসায় টিকে থাকতে বড় আকারে খরচ কমানোর কৌশল নিয়েছে টেলিকম প্রতিষ্ঠান নোকিয়া। প্রতিষ্ঠানটির ১৪ হাজার কর্মী ছাঁটাই করা হবে বলে গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে জানানো হয়েছে। প্রতিষ্ঠানটিতে বর্তমানে ৮৬ হাজার কর্মী রয়েছেন। একটি বিস্তৃত পুনর্গঠনের অংশ হিসেবে নতুন এই পদক্ষেপের ঘোষণা দিয়েছে কম্পানিটি।

এই পদক্ষেপটি কম্পানিকে ১০ থেকে ১৫ শতাংশ স্টাফিং খরচ কমাতে সাহায্য করবে এবং ২০২৪ সালে কমপক্ষে ৪২১.৪ মিলিয়ন ডলার সাশ্রয় করবে বলে অনুমান করছে নোকিয়া। সামগ্রিকভাবে এই পদক্ষেপ ২০২৬ সালের মধ্যে নোকিয়ার খরচ প্রায় ১.৩ বিলিয়ন ডলার পর্যন্ত কমিয়ে দেবে বলে আশা করা হচ্ছে।

কম্পানির সিইও পেক্কা লুন্ডমার্ক এক বিবৃতিতে বলেছেন, ‘এই পরিবর্তন দ্রুত কাজ করবে। সবচেয়ে কঠিন ব্যাবসায়িক সিদ্ধান্তগুলো আমাদের জনগণকে প্রভাবিত করে। আমাদের নোকিয়াতে অত্যন্ত মেধাবী কর্মী রয়েছেন এবং আমরা এই প্রক্রিয়ার দ্বারা প্রভাবিত প্রত্যেককে সমর্থন করব।’

ঘোষণাটি একই দিনে এসেছিল যেদিন নোকিয়া প্রত্যাশার চেয়ে খারাপ ফলাফলের কথা জানিয়েছে। তারা বলেছে, তৃতীয় ত্রৈমাসিকে বিক্রয় এক বছর আগের একই সময়ের তুলনায় ১৫ শতাংশ কমেছে, কারণ অর্থনৈতিক অনিশ্চয়তা এবং উচ্চ সুদের হার অপারেটরদের ব্যয়কে চাপ দিচ্ছে। গত বছরের তুলনায় তৃতীয় ত্রৈমাসিকে মোবাইল নেটওয়ার্ক বিক্রয় ১৯ শতাংশ কমেছে।

সূত্র : সিএনএন

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *