২০২১ সালে বিকাশের লোকসান প্রায় ১২৩ কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

২০২১ সালে মোবাইল আর্থিক সেবা দাতা (এমএফএস) প্রতিষ্ঠান বিকাশ লিমিটেডের নিট লোকসান আগের বছরের তুলনায় প্রায় দ্বিগুণ বেড়েছে।

২০২১ সালে ব্র্যাক ব্যাংকের সহযোগী এই প্রতিষ্ঠানটির লোকসান বেড়েছে ৮৩ শতাংশ। কোম্পানিটি বলছে, বিকাশের আয় ২১ শতাংশ বাড়লেও প্রশিক্ষণ, বিনিয়োগ এবং সেন্ড মানিতে চার্জ কমিয়ে দেওয়ায় প্রতিষ্ঠানটির খরচও অনেক বেড়েছে।

প্রতিষ্ঠানটির আর্থিক প্রতিবেদন অনুযায়ী, বিকাশ ২০২১ সালে ১২৩ কোটি টাকা লোকসান করেছে। এর আগের বছর, ২০২০ সালে বিকাশের লোকসান ছিল ৬৭ কোটি টাকা।

এই নিয়ে টানা ৩ বছর লোকসান গুনছে বিকাশ। ২০১৯ সালে এর ক্ষতির পরিমাণ ছিল ৬৩ কোটি টাকা।

২০২০ সালে, প্রতিষ্ঠানটি তার নিট আয়ের ৭২ দশমিক ৬৪ শতাংশ পরিষেবা খরচের পিছনে ব্যয় করেছে, যা ২০২১ সালে এসে দাঁড়ায় ৭৬ দশমিক ২৪ শতাংশে। অর্থাৎ গত বছর মোবাইল নেটওয়ার্ক অপারেটর সার্ভিস চার্জ এবং ‘চ্যানেল কমিশন’ মোবাইল আর্থিক পরিষেবা প্রদানকারীর জন্য খরচ বেড়েছে। অপারেটরদের সার্ভিস চার্জ ৪৭ শতাংশ বেড়ে ২২৩ কোটি টাকা হয়েছে।

আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালে বিকাশের পরিচালনা এবং প্রশাসনিক খরচ ২১ শতাংশ বেড়ে ৫৮৫ কোটি টাকা হয়েছে।

বিকাশের নিট আর্থিক আয় ৮৬ শতাংশ কমে ৬ কোটি ৯৫ লাখ টাকা হয়েছে, যা আগের বছরের ৫১ কোটি ১৯ লাখ টাকা থেকে কম। গত বছর বিকাশ বাণিজ্যিক ব্যয় ৯ দশমিক ৮৮ শতাংশ কমিয়ে ২৩৭ কোটি টাকা করেছে।

বিকাশ উদ্ভাবন এবং স্বদেশী প্রতিভায় নিরলস বিনিয়োগের মাধ্যমে দেশে আর্থিক অন্তর্ভুক্তি বৃদ্ধি অব্যাহত রাখবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে।

বিকাশ লিমিটেডে ব্র্যাক ব্যাংকের ৫১ শতাংশ শেয়ার আছে। এছাড়াও যুক্তরাষ্ট্রের ‘মানি ইন মোশন এলএলসি’র ১৬ দশমিক ৪৫ শতাংশ, আলিপে সিঙ্গাপুর ই-কমার্সের ১৪ দশমিক ৮৭ শতাংশ, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের ১০ দশমিক ৩৬ শতাংশ এবং এসভিএম আইআই বিম (ডিই) এলএলসির ৭ দশমিক ৩২ শতাংশ শেয়ার আছে।

প্রতিষ্ঠানটির আর্থিক বিবৃতি অনুযায়ী, ২০২১ সালে বিকাশের ই-মানি সার্কুলেশন ২৪ দশমিক ৫৩ শতাংশ বেড়ে ৫ হাজার ৮৫৩ কোটি টাকা হয়েছে, যা আগের বছরের ৪ হাজার ৭০০ কোটি টাকা থেকে বেশি ।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *