৩০ বছরের জন্য ভারতের ৩টি বন্দর ব্যবস্থাপনার দায়িত্ব পেল সিএপিএল

summit a pস্টকমার্কেট ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত সেবা ও রিয়েল এস্টেট খাতের কোম্পানি সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড (সিএপিএল) আগামী ৩০ বছরের জন্য ভারতের তিনটি বন্দরের অভ্যন্তরীণ নৌপথে চলাচলের যন্ত্রাংশ তৈরি, পরিচালনা ও ব্যবস্থাপনার (ইওএম) দায়িত্ব পেয়েছে। নিলামে অংশ নিয়ে কোম্পানিটি এ প্রকল্পের কাজ পেয়েছে। সোমবার ডিএসই’র ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

বন্দর তিনটি হলো কলকাতার গার্ডেন রিচ টার্মিনাল (পোর্ট) ও গোয়াঘাট এবং পাটনার কালুঘাট টার্মিনালস (পোর্ট)।

কোম্পানির পরিচালনা বোর্ডের অনুমোদন সাপেক্ষে ২০১৬ সালের নভেম্বরে এক কনসোর্টিয়ামের প্রধান সদস্য হওয়ায় ব্যবসায়িক কর্মকান্ড বিস্তৃত ও বিচিত্রকরণের পদক্ষেপ হিসেবে আগামী ৩০ বছরের জন্য এ নিলামে অংশ নেয়। ভারতীয় কর্তৃপক্ষ কারিগরি যোগ্যতা ও অার্থিক সুবিধার বিষয় পরীক্ষা-নিরীক্ষার পর লেটার অব অ্যাওয়ার্ডের (এলওএ) মাধ্যমে নিলামে সিএপিএল কাজটি পেয়েছে বলে নিশ্চিত করেছে। যার জন্য সিএপিএল সফল নিলামকারী হিসেবে প্রকল্পটি বাস্তবায়নের জন্য বিবেচিত হয়েছে।

এদিকে, ভারতীয় কর্তৃপক্ষের বেঁধে দেওয়া সময়ের মধ্যে শর্তগুলো পূরণ সাপেক্ষে কোম্পানির পরিচালক বোর্ড প্রস্তাবের জন্য অগ্রিম আবেদন (আরএফপি),  সিএপিএল কনেসার্টিয়ামের পক্ষে প্রকল্পের জন্য প্রদান করে। এছাড়া বাংলাদেশ ও ভারত উভয় দেশের সকল আইনগত আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে অনুমোদন নেওয়া হয়েছে।

উল্লেখ্য যে, নিলাম অংশগ্রহণের জন্য অর্থ খরচ ও ভারতীয় রুপির বিকল্প হিসেবে ব্যাংকের নিশ্চয়তার আদলে নিলাম নিরাপত্তা আমানত প্রদানে বাংলাদেশ ব্যাংকের প্রয়োজনীয় অনুমতি নেওয়া হয়েছিল।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *