৬ হাজার কোটি টাকার প্রস্তাব নিয়ে অর্থমন্ত্রনালয়ে বিএমবিএ

fmo-bmbaনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে উন্নয়নের লক্ষে সরকারের কাছে স্বল্প সুদে ৬ হাজার কোটি টাকার একটি তহবিল চেয়ে অর্থমন্ত্রনালয়ে গেছেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। আজ মঙ্গলবার সেখানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সঙ্গে বৈঠক করেন। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

এসময় মন্ত্রীর নিকট বিএমবিএ এই তহবিল গঠন করার অনুরোধ জানায়। এসময় বিএমবিএ সভাপতি মোঃ ছায়েদুর রহমানসহ সংগঠনের সহ-সভাপতি ও প্রাইম ফাইন্যান্স ইনভেস্টমেন্টের সিইও ড. মোশাররফ হোসেন এবং লংকাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেডের সিইও খন্দকার কায়েস হাসান উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে বিএমবিএ সভাপতি মোঃ ছায়েদুর রহমান গনমাধ্যমকে জানান, তারা অর্থমন্ত্রীর কাছে শেয়ারবাজারের জন্য ৬ হাজার কোটি টাকার একটি তহবিল দেওয়ার অনুরোধ জানিয়েছেন। নেগেটিভ ইক্যুইটি আছে এমন প্রতিষ্ঠানগুলোকে ওই তহবিল থেকে স্বল্প সুদে ঋণ দেওয়া হবে। এমন একটি তহবিল পাওয়া গেলে বাজারে গতির সঞ্চার হবে।

তিনি বলেন, অর্থমন্ত্রী বিষয়টি ইতিবাচকভাবে নিয়েছেন। তিনি এ বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন তাদেরকে।

২০১০ সালের ধসে সৃষ্ট বিশেষ পরিস্থিতিতে সরকারের পরামর্শে বেশিরভাগ মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারহাউজ শেয়ার বিক্রি করে ঋণ সময়ন্ব করেনি। ইতোমধ্যে শেয়ারের দাম এতো বেশি কমে গেছে যে, গ্রাহকের নিজম্ব মূলধন ঋণাত্মক (Negative Equity) হয়ে পড়েছে। ফলে তার সব শেয়ার বিক্রি করেও ঋণ সমন্বয় করা সম্ভব নয়। এমন অবস্থায় গ্রাহক ঋণদাতা প্রতিষ্ঠানকে এড়িয়ে চলছে, তাদের প্রাপ্য শোধ করছে না। অন্যদিকে এই ঋণে সংশ্লিষ্ট ব্রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংকের বিপুল পরিমাণ অর্থ আটকে যাওয়ায় তারাও তা শেয়ার কেনাবেচায় কাজে লাগাতে পারছে না। এতে বাজার গতি পাচ্ছে না।

সরকার কাছে স্বল্প সুদে এই ৬ হাজার কোটি টাকার একটি তহবিল গঠনের অনুমোদন দিলে রোকারহাউজ ও মার্চেন্ট ব্যাংকগুলো প্রাণ ফিরে পাবে বলে দাবি করছে বিএমবিএ।

স্টকমার্কেটবিডি.কম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *