এ আর রহমানকে কর সুবিধা দিল এনবিআর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

‘ক্রিকেট সেলিব্রেটস মুজিব হানড্রেড’ অনুষ্ঠানে অংশ নেন অস্কারজয়ী কিংবদন্তি সংগীতজ্ঞ এ আর রহমানসহ দেশী-বিদেশি দুই শতাধিক শিল্পী ও কলাকুশলী।

তাদের ফি বা পারিশ্রমিকসহ বিভিন্ন খরচের ওপর প্রযোজ্য আয়কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত এক আদেশে এই তথ্য জানা গেছে।

গত ২৮ মার্চ এ বিষয়ে সিন্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে। শনিবার এনবিআরের জনসংযোগ দপ্তর সূত্রে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে।

এনবিআরের আদেশে বলা হয়েছে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনকে কেন্দ্র করে দেশি-বিদেশি শিল্পী ও কলাকুশীদের অংশগ্রহণে ২৯ মার্চে আয়োজিত অনুষ্ঠানের জন্য অংশগ্রহণকারীদের ফি বা পারিশ্রমিক, আবাসন বা হোটেল ভাড়া, বিমান ভাড়া, যাতায়াতসহ অন্যান্য খরচের ওপর প্রযোজ্য সব প্রকার আয়কর প্রদান থেকে অব্যাহতি দেওয়া হলো।

এছাড়া অনুষ্ঠানের ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান কর্তৃক অনুষ্ঠানের জন্য বিদেশ থেকে আমদানিতথ্য বিভিন্ন যন্ত্রপাতি, সাউন্ড সিস্টেমস, লাইট, এলইডি স্ক্রিন, স্টেজ নির্মাণ সামগ্রী ও আতশবাজী সামগ্রীর ওপর আরোপণীয় উৎস আয়কর এবং টেলিভিশন প্রোডাকশন ব্যয়ের ওপর আরোপণী সব প্রকার আয়কর হতে অব্যাহতি দেওয়া হয়েছে।

তবে শর্ত রয়েছে, কর অব্যাহতিপ্রাপ্ত অর্থ দেশের ক্রিকেটের সামগ্রিক উন্নয়ন কার্যক্রমে ব্যয় করতে হবে। এ আদেশ ২৮ মার্চ থেকে কার্যকর ধরা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *