কানাডায় সরাসরি ফ্লাইট পরিচালনা করবে না বাংলাদেশ বিমান

স্টকমার্কেটবিডি ডেস্ক :

বহুল আলোচিত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঢাকা-টরেন্টো রুটের ফ্লাইটটি সরাসরি ফ্লাইট হিসেবে পরিচালিত হবে না। এই রুটটি বাণিজ্যিকভাবে সফল হবে না বিবেচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে বিমান কর্তৃপক্ষ।

জাতীয় পতাকাবাহী বিমান কর্তৃপক্ষ আজ দ্য ডেইলি স্টারকে জানিয়েছে, দীর্ঘ প্রতীক্ষিত ফ্লাইটটি অতিরিক্ত যাত্রী এবং পুনরায় জ্বালানি নিতে ইউরোপ বা এশিয়ার যে কোনো দেশে বিরতি নিয়ে পরিচালিত হবে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. আবু সালেহ মোস্তফা কামাল বলেন, ‘বিরতি নেওয়ার কারণে আমরা ফ্লাইটে জ্বালানি নিতে পারব এবং সেখানে থেকে অতিরিক্ত যাত্রীও পাব। যা রুটটিকে বাণিজ্যিকভাবে সফল করবে।’

বিমানের সিইও আরও বলেন, রিফুয়েলিংয়ের সুযোগের কারণে টরেন্টো ফ্লাইটের অপারেটিং খরচ কমবে এবং লোড ফ্যাক্টর বিবেচনায় বিমান এই রুটে আরও বেশি যাত্রী বহনে সক্ষম হবে। এর ফলে বিমান টরেন্টো রুটে ভাড়া কমাতে পারবে এবং এই রুটে ফ্লাইট পরিচালনাকারী অন্যান্য বিদেশি উড়োজাহাজ সংস্থার সঙ্গে প্রতিযোগিতায় টিকতে পারবে,’ যোগ করেন তিনি।

গত ২৬ মার্চ ঢাকা-টরেন্টো-ঢাকা রুটে পরীক্ষামূলক সরাসরি বাণিজ্যিক ফ্লাইট পরিচালনা করে বিমান। যাতে প্রায় প্রায় ৩৫ থেকে ৪০ জন সরকারি কর্মকর্তা, ২ জন সংসদ সদস্য জনগণের অর্থ ব্যয়ে ওই ফ্লাইটে ভ্রমণ করেন। যা নিয়ে বিভিন্ন মহল সমালোচনার সৃষ্টি হয়।
৪ কোটি টাকা ব্যয়ে ‘সম্মান রক্ষা’র ঢাকা-টরেন্টো ফ্লাইট

বিমানের এমডি ও সিইও জানান, গত ২৬ মার্চ ঢাকা-টরেন্টো-ঢাকায় ‘প্রুভেন ফ্লাইটের’ ভিত্তিতে বিভিন্ন ভেরিয়েবল বিবেচনা করে এই রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা না করার সিদ্ধান্ত হয়েছে। কারণ এটি বাণিজ্যিকভাবে সফল হবে না।

তিনি বলেন, বিমান কোথায় বিরতি নিবে তা নির্ধারণে একটি কমিটি গঠন করা হয়েছে। তবে, প্রাথমিকভাবে জার্মানি বা অন্য কোনো ইউরোপীয় দেশে বা তাশখন্দে স্টপওভার দেওয়ার কথা ভাবা হচ্ছে বলে জানান তিনি। সূত্র : দ্য ডেইলি স্টার

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *