কর অব্যাহতি প্রথা বাতিল করা উচিত: পরিকল্পনামন্ত্রী 

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের বৃহত্তর স্বার্থে কর অব্যাহতি প্রথা বাতিল করা উচিত বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, ‘কর অব্যাহতি প্রথার কারণে দেশ বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে। তবে দেশে কেন কর অব্যাহতি প্রথা বাড়ছে, তা আমার কাছে সম্পূর্ণ অজানা। রাজস্ব আয় প্রত্যাশিত মাত্রায় না বাড়লে জনগণের প্রত্যাশা পূরণ হবে না। এ জন্য দেশের বৃহত্তর স্বার্থে কর অব্যাহতি প্রথা এখনই বাতিল করা উচিত।’

গতকাল শনিবার রাজধানীর গুলশান ক্লাবে আয়কর আইন নিয়ে অনুষ্ঠিত এক সেমিনারে এসব কথা বলেন এম এ মান্নান। ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) সেমিনারটির আয়োজন করে। মূল প্রবন্ধ উপস্থাপন করেন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট স্নেহাশীষ বড়ুয়া।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, করদাতার সংখ্যা বাড়াতে হলে রাজস্ব বোর্ড ও করদাতাদের মধ্যে থাকা প্রাচীর ধ্বংস করতে হবে। পাশাপাশি সেকেলে কর আইন সংস্কার নিয়ে আলোচনা করতে হবে। এ ছাড়া অর্থনৈতিক সংকট মোকাবিলায় সংলাপের ওপর জোর দিয়ে তিনি বলেন, সংলাপের মাধ্যমে অর্থনৈতিক বাধাগুলো অতিক্রম করা সম্ভব।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের উপদেষ্টা এম এস সিদ্দিকী, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান মুহাম্মদ আবদুল মজিদ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হাফিজুর রহমান খান, আইবিএফবির সভাপতি ও এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন রশীদ প্রমুখ।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *