‘পদ্মা’ ও ‘মেঘনা’ বিভাগ করার প্রস্তাব স্থগিত

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আপাতত ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামে নতুন দুটি প্রশাসনিক বিভাগ হচ্ছে না। বৈশ্বিক অর্থনৈতিক সংকটের এই সময়ে দুই নদীর নামে বিভাগ করার সিদ্ধান্ত থেকে আপাতত সরে এল সরকার।

আজ  রবিবার অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এই দুটি বিভাগ অনুমোদনের প্রস্তাব আলোচ্যসূচিতে থাকলেও তা স্থগিত করা হয়েছে। সরকারের দুজন মন্ত্রী প্রথম আলোকে এই তথ্য নিশ্চিত করেছেন।

নিকারের সদস্য ও স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামে নতুন বিভাগ করার দুটি প্রস্তাব স্থগিত রাখা হয়েছে। এটা এখন অগ্রাধিকারমূলক বিষয় নয়। কারণ, এখন সারা পৃথিবীতে সংকট চলছে। এখন একেকটি বিভাগ করতে গেলে এক হাজার কোটি টাকার বেশি খরচ হবে। তাই এখন এটি স্থগিত রাখা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গিয়েছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব অনুষ্ঠিত আজকের নিকারের সভার আলোচ্যসূচিতে নতুন দুটি বিভাগ অনুমোদনের প্রস্তাব ওঠার কথা ছিল। প্রস্তাব অনুযায়ী বৃহত্তর ফরিদপুরের কয়েকটি জেলা নিয়ে ‘পদ্মা’ বিভাগ এবং কুমিল্লা ও আশপাশের জেলাগুলো নিয়ে ‘মেঘনা’ বিভাগ হওয়ার আলোচনা ছিল।

নতুন করে ‘পদ্মা’ নামে বৃহত্তর ফরিদপুরের জেলাগুলো নিয়ে একটি এবং ‘মেঘনা’ নামে বৃহত্তর কুমিল্লা ও আশপাশের জেলাগুলো নিয়ে আরেকটি নতুন বিভাগ হবে—এমন ঘোষণা আগেই দিয়েছেন সরকারের নীতিনির্ধারকেরা।

এখন নতুন বিভাগ করার জন্য আনুষ্ঠানিক যে প্রক্রিয়া, সেটি স্থগিত করা হলো। অর্থাৎ, আপাতত নতুন দুই বিভাগ হচ্ছে না।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *