খেলাপি ঋণ আদায়ে আরো ছাড় দেওয়ায় সিপিবির ক্ষোভ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দুঃশাসনের বিরুদ্ধে সংগ্রাম জোরদারের আহ্বান জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। পার্টির প্রেসিডিয়ামের সভায় ঋণ খেলপিদের কাছ থেকে টাকা আদায়, পাচারের টাকা ফেরত আনার দৃশ্যমান ও কার্যকর উদ্যোগ না নিয়ে বরং খেলাপি ঋণ আদায়ে আরো ছাড় দিয়ে খেলাপিমুক্ত থাকার বিরুদ্ধে সুযোগ করে দেওয়ার বিরুদ্ধে তীব্র ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

আজ সোমবার পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম। বক্তৃতা করেন সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, প্রেসিডিয়াম সদস্য শাহীন রহমান ও অধ্যাপক এ এন রাশেদা।

সভায় ঋণ খেলাপি ও টাকা পাচারকারীদের তালিকা প্রকাশ, টাকা উদ্ধার এবং যাদের পরামর্শে-অনুমোদনে ঋণ দেওয়া হয়েছে, তার শ্বেতপত্র প্রকাশের দাবি জানানো হয়। এ সময় নেতৃবৃন্দ বলেন, অতীতের অভিজ্ঞতায় দেখা গেছে ঋণ আদায়ে ছাড় দেওয়া হলেও পর্যাপ্ত টাকা পাওয়া যায় না, বরং নতুন নতুন আর্থিক জালিয়াতির পথ তৈরি করা হয়। অথচ ব্যক্তি-গোষ্ঠী স্বার্থে এ ধরনের সুযোগ দান সাংবিধানিক ও নৈতিকভাবে গ্রহণযোগ্য নয়।

সভায় বলা হয়, ভুলনীতি, দুর্নীতি, অব্যবস্থাপনা, অপচয় বন্ধ করতে পারলে বিদ্যুৎ-গ্যাসের দাম কমানো সম্ভব। এটি না করে দাম বাড়ালে শুধু মাসের খরচ নয়, সেই সঙ্গে উৎপাদন ব্যয়, যাতায়াতসহ সর্বত্র খরচ বাড়বে। মূল্যবৃদ্ধিতে বিরক্ত সাধারণ মানুষের আরো দুর্ভোগ বাড়বে। সভায় জ্বালানি খাতের দায় মুক্তি আইন বাতিল, রেন্টাল-কুইক রেন্টাল বন্ধ, বিদ্যুত-গ্যাস খাতের দুর্নীতির সাথে জড়িতদের জড়িতদের বিচারের দাবি জানান হয়।

সভায় চলমান দুঃশাসনের অবসান ও ব্যবস্থা বদলের সংগ্রাম জোরদার করতে সকলের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়, দুঃশাসনের অবসান, ভোট ও ভাতের দাবিতে বাম গণতান্ত্রিক জোটের ১০ দফার বাস্তবায়নে যার যার অবস্থান থেকে আন্দোলন গড়ে তুলতে হবে।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *