জানুয়ারি মাসের রেমিট্যান্স ১৩ শতাংশ কম

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রবাসীদের পাঠানো আয় (রেমিট্যান্স) আবার বাড়তে শুরু করেছে। গত জানুয়ারি মাসে প্রবাসীরা ১৭০ কোটি ৪৪ লাখ ডলার দেশে পাঠিয়েছেন। এ আয় গত চার মাসের মধ্যে সর্বোচ্চ। তবে এ আয় গত বছরের জানুয়ারি মাসের তুলনায় প্রায় ১৩ শতাংশ কম। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য থেকে এ চিত্র পাওয়া গেছে।

ব্যাংক খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, দেশে প্রবাসী আয় পাঠালে আগের চেয়ে বেশি হারে নগদ প্রণোদনা দেওয়া হচ্ছে। এত দিন প্রবাসী বাংলাদেশিরা দেশে অর্থ পাঠালে ২ শতাংশ হারে নগদ প্রণোদনা পেতেন। গত ১ জানুয়ারি থেকে প্রণোদনা বাড়িয়ে আড়াই শতাংশ করা হয়েছে। এ কারণে জানুয়ারি মাসে আয় আসা বেড়েছে।

এদিকে বিদায়ী বছরে দেশে রেকর্ড পরিমাণ অর্থ পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। গত বছরের জুন থেকে নভেম্বর পর্যন্ত ছয় মাসে প্রবাসী আয় আসা কমলেও সার্বিকভাবে ২০২১ সালে দেশে যে পরিমাণ প্রবাসী আয় এসেছে, তা আগের যেকোনো সময়ের তুলনায় বেশি।

সব মিলিয়ে ২০২১ সালে প্রবাসী আয় এসেছে ২ হাজার ২০৭ কোটি মার্কিন ডলার। ২০২০ সালে এসেছিল ২ হাজার ১৭৪ কোটি ডলার ও ২০১৯ সালে এসেছিল ১ হাজার ৮৩৩ কোটি ডলার।

তবে চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) যে প্রবাসী আয় এসেছে, তা অবশ্য আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ২১ শতাংশ কম।
সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বৈশ্বিক যোগাযোগব্যবস্থা চালু হওয়ায় অবৈধ পথে আয় আসা বেড়ে গেছে। এ জন্য করোনার মধ্যে আয়ে যে ঢেউ লেগেছিল, তাতে কিছুটা ভাটার টান লেগেছে।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *