ডিএসইতে লেনদেন ২১ শতাংশ কমেছে, সিএসইতে বেড়েছে ৯৯ শতাংশ

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় কোম্পানির শেয়ারদর বাড়লেও লেনদেন ৩০০ কোটি ১৫ লাখ  টাকা বা ২১.০৮ শতাংশ কমেছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১১২৪ কোটি ২১ লাখ টাকার শেয়ার। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরনের সূচকের প্রবণতায় কোম্পানির শেয়ারদর বাড়ার পাশাপাশি লেনদেন ৭৭৬ কোটি ৪১ লাখ টাকা বা ৯৯.৪৮ শতাংশ বেড়েছে। এদিন সেখানে লেনদেন হয়েছে ১৫৫ কোটি ৩২ লাখ টাকার শেয়ার।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়। ডিএসই সূত্রে জানা যায়, আজ বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে দিন শেষে ১১২৪ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ৩০০ কোটি ১৫ লাখ  টাকা বা ২১.০৮ শতাংশ কমেছে। গতকাল বুধবার লেনদেন হয়েছিল ১৪২৪ কোটি ৩৬ লাখ টাকা।

এদিন প্রধান সূচক ডিএসইএক্স ১৯.৩৩ পয়েন্ট বেড়ে পয়েন্টে অবস্থান করছে ৬২০৩ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ১২.৯৭ বেড়ে ১৩৮৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই-৩০ সূচক ১৩.০৫ বেড়ে ২২২৫ পয়েন্টে অবস্থান করছে। এদিনডিএসইতে লেনদেনকৃত ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮২টির, কমেছে ১১২টির ও অপরিবর্তিত ছিল ৩৮টির দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– লংকাবাংলা ফাইন্যান্স, স্কয়ার ফার্মাসিটিক্যালস, ফার্স্ট সোস্যাল ব্যাংক, সিটি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, রূপালী ব্যাংক, ব্রেক্সিকো ফার্মা, সিঙ্গার বিডি, সিআইবিএল ও মার্কেন্টাইল ব্যাংক।

এদিকে, আজ বৃহস্পতিবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৫৫ কোটি ৩২ লাখ টাকার লেনদেন হয়েছে। যা গতকালের চেয়ে ৭৬ কোটি ৪১ লাখ টাকা বা ৯৯.৪৮ শতাংশ বেশি। গতকাল বুধবার এই লেনদেন ছিল ৭৭ কোটি ৮৬ লাখ টাকা ।

এদিন দিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৭২.৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ২৫৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয় ২৬৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সিআইবিএল ও ব্রেক্সিকো ফার্মা।

স্টকমার্কেটবিডি.কম/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *