তৃতীয় দিনেও আমদানি রফতানি বন্ধ বেনাপোল বন্দরে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিভিন্ন হয়রানির অভিযোগে ভারতের পেট্রাপোল বন্দর ব্যবহারকারী সংগঠনগুলোর ধর্মঘটের কারণে তৃতীয় দিনেও বেনাপোল বন্দরে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রয়েছে। ফলে দুদেশের বন্দর এলাকায় আটকা পড়েছে শত শত পণ্যবাহী ট্রাক।

গত সোমবার থেকে এ ধর্মঘটের ডাক দেয় পেট্রাপোল বন্দর ব্যবহারকারী ৮টি সংগঠন। তবে বেনাপোলে পণ্য খালাস, পণ্য ওঠানামা ও শুল্ক ভবনের সব কার্যক্রম স্বাভাবিক রয়েছে। দুদেশের মধ্যে যাত্রী চলাচলও অব্যাহত রয়েছে আগের মতো।

সমস্যা সমাধানে গত মঙ্গলবার আলোচনায় বসলেও ভারতের পেট্রাপোল বন্দর, কাস্টমস, বিএসএফ, সিঅ্যান্ডএফ এজেন্ট, ট্রাকমালিক, শ্রমিক ইউনিয়নসহ বন্দর ব্যবহারকারীরা তাদের নিজ নিজ সিদ্ধান্তে অটল থাকায় বিষয়টি সুরাহা হয়নি। গতকালও আবার বৈঠক শুরু হওয়ার কথা থাকলেও বিকাল পর্যন্ত সেরকম কোনো আয়োজন ছিল না বলে জানান পেট্রাপোল এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্ট অ্যাসোসিয়েশনের সম্পাদক প্রদীপ দে।

ভারতীয় বিএসএফ ও পেট্রাপোল ল্যান্ড পোর্ট অথরিটির হঠকারী সিদ্ধান্তের প্রতিবাদে পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশন, পেট্রাপোল এক্সপোর্ট অ্যান্ড ইমপোর্ট অ্যাসোসিয়েশন, সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশন, বনগাঁ গুডস ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন, বনগাঁ নব ট্রাকমালিক সমিতি, বনগাঁ মোটর ওনার্স অ্যাসোসিয়েশন, সীমান্ত পরিবহন মালিক সমিতি ও শ্রমিক সংগঠনসহ ৮টি সংগঠন বিভিন্ন হয়রানির অভিযোগে এ আন্দোলনের ডাক দেয়।

তল্লাশির নামে ‘অত্যাচার’ চালাচ্ছে বিএসএফ। গাড়িচালক, মালিক এবং ক্লিয়ারিং এজেন্টদের ‘নাজেহাল’ করা হচ্ছে। পাশাপাশি বন্দর কর্তৃপক্ষও নানাভাবে ‘জুলুম’ চালাচ্ছে। এমনই একগুচ্ছ অভিযোগ করেন বনগাঁ গুডস ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের সভাপতি খোকন পাল।

তিনি আরও বলেন, ল্যান্ড পোর্টের নতুন আধিকারিক (ম্যানেজার) ব্যবসায়ীদের সঙ্গে কোনো কথা না বলে বন্দর এলাকায় প্রবেশের ওপর নতুন নতুন আইন তৈরি করে আমাদের বাণিজ্যে ব্যাঘাত ঘটাচ্ছেন। তিনি বিএসএফকে কাজে লাগিয়ে পরিবহন কর্মীদের বন্দরের ভেতরে ঢুকতে দিচ্ছেন না।

পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, এ ব্যাপারে প্রশাসনের সঙ্গে বৈঠক করা হলেও ভারতের পেট্রাপোল স্থলবন্দরের ম্যানেজার তার সিদ্ধান্তে অটল রয়েছেন। আমদানি-রফতানি কাজে বন্দর অভ্যন্তরে প্রবেশসহ নানা হয়রানি বন্ধ না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *