বাংলাদেশে বিনিয়োগে বাজার যাচাই করছে তাইওয়ান

(JPEG Image, 290 × 174 pixels)বিশেষ প্রতিবেদক :

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে ঢাকা সফরে আসা তাইওয়ানের ব্যবসায়ী প্রতিনিধিদল। সম্প্রতি বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের (বিপিজিএমইএ) নেতাদের সঙ্গে এক সাক্ষাতে এমনটাই জানায় ব্যবসায়ী প্রতিনিধিদলটি।

প্রতিনিধিদলের প্রধান জেমস সি এফ হুয়াং বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করে বলেন, ‘আমরা বাজার যাচাই করছি। তিনি বাংলাদেশের প্লাস্টিক সেক্টরের অগ্রগতির প্রশংসা করেন এবং তাইওয়ানের বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের এ খাতে বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান। ’

বৈঠকে বিপিজিএমইএ সভাপতি মো. জসিম উদ্দিন সভাপতিত্ব করেন। ১৫ সদস্যবিশিষ্ট তাইওয়ান প্রতিনিধিদলের নেতৃত্ব দেন তাইওয়ান এক্সটারনাল ট্রেড ডেভেলপমেন্ট কাউন্সিলের চেয়ারম্যান জেমস সিএফ হুয়াং। সভায় অন্যান্যের মধ্যে বিপিজিএমইএর সাবেক সভাপতি এ এস এম কামাল উদ্দিন, ফেরদৌস ওয়াহেদ, সামিম আহমেদ, সিনিয়র সহসভাপতি গিয়াসউদ্দিন আহমেদ, সহসভাপতি কাজী আনোয়ারুল হক, সাবেক সহসভাপতি কে এম ইকবাল হোসেন, পরিচালক সৈয়দ তাহসিন হক এবং এ টি এম সাঈদুর রহমান বুলবুল উপস্থিত ছিলেন।

বিপিজিএমইএ সভাপতি প্লাস্টিক সেক্টরের সামগ্রিক অবস্থান তুলে ধরে বলেন, প্লাস্টিক খাতে বর্তমানে বিশ্ব পর্যায়ের পণ্য তৈরি হচ্ছে। যেগুলোর মধ্যে রয়েছে পিভিসি পাইপ, হ্যাঙ্গার, গৃহসামগ্রী, খেলনা, পলি ব্যাগ, ফার্নিচার, ওভেন স্যাক ব্যাগ, প্যাকেজিং আইটেমসহ নানা পণ্য। এ সেক্টরে প্রায় ৫ হাজার শিল্পপ্রতিষ্ঠানে ১২ লাখ লোক জড়িত রয়েছে। তিনি বলেন, প্রায় ৪ হাজার কোটি টাকার রপ্তানি হচ্ছে, যা বিশ্বের প্রায় ২৩ দেশে যাচ্ছে।
সেক্টরে ২০ শতাংশ হারে প্রবৃদ্ধি হচ্ছে। তিনি এই সেক্টরে বিনিয়োগ করার জন্য আহ্বান জানিয়ে বলেন, এ খাতে বিনিয়োগ লাভজনক হবে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *