বেসরকারি উদ্যোগে এলএনজি আমদানির অনুমোদন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শিল্প-কারখানা ও বিদ্যুৎকেন্দ্রে গ্যাসের সরবরাহ বাড়াতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির সুযোগ দেওয়া হলো বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে। উদ্যোক্তারা যাতে সরাসরি নিজেরাই এলএনজি আমদানি করতে পারেন ও প্রয়োজনে অন্যদের কাছে বিক্রি করতে পারেন, সেই লক্ষ্যেই এই নীতিমালা সংশোধন করা হয়েছে। এখন থেকে এলএনজি আমদানি, মজুদ ও বিক্রি করতে পারবে বেসরকারি প্রতিষ্ঠানও। নিজস্ব পাইপলাইন অথবা নির্ধারিত মাসুল দিয়ে পেট্রোবাংলার অব্যবহৃত পাইপলাইনও ব্যবহার করতে পারবে।
আর ক্রেতা ও বিক্রেতা আলোচনা করে এলএনজির দাম নির্ধারণ করতে পারবেন।

গত ১ আগস্ট জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ প্রকাশিত বেসরকারি পর্যায়ে এলএনজি আমদানি স্থাপনা, আমদানি ও সরবরাহের সংশোধিত নীতিমালায় এসব তথ্য জানানো হয়েছে। পেট্রোবাংলার তথ্য মতে, বর্তমানে দেশে গ্যাসের চাহিদা প্রায় চার হাজার মিলিয়ন ঘনফুট। দৈনিক সরবরাহ হচ্ছে ২৮০০-২৯০০ মিলিয়ন ঘনফুট।

এর মধ্যে ৭০০ থেকে ৮০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হচ্ছে এলএনজি থেকে। বাকিটুকু দেশীয় কূপ থেকে সরবরাহ করা হচ্ছে। বর্তমানে চাহিদা ও সরবরাহের মধ্যে ঘাটতি থাকছে প্রায় ১১০০ থেকে ১২০০ মিলিয়ন ঘনফুট গ্যাস।

জ্বালানিসচিব মো. খায়েরুজ্জামান মজুমদার স্বাক্ষরিত নীতিমালায় বলা হয়েছে, দেশে অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধির কারণে প্রাকৃতিক গ্যাসের চাহিদা ও সরবরাহের মধ্যে পার্থক্য ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে।

এই প্রেক্ষাপটে, দেশীয় প্রাকৃতিক গ্যাসের বিকল্প অন্যতম উৎস হিসেবে এলএনজিকে চিহ্নিত করা হয়েছে। সরকারের রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ এবং এসডিজির লক্ষ্যমাত্রা অর্জন, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়ন ও জিডিপি প্রবৃদ্ধির ধারাবাহিকতা নিশ্চিত করতে প্রাকৃতিক গ্যাসের চাহিদা পূরণের লক্ষ্যে এরই মধ্যে সরকার জিটুজি ভিত্তিতে এলএনজি আমদানিপূর্বক রি-গ্যাসিফাইড এলএনজি জাতীয় গ্রিডে সরবরাহের কার্যক্রম গ্রহণ করেছে।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *