ঘুরে দাঁড়ালো দেশের শেয়ারবাজার

index upনিজস্ব প্রতিবেদক :

টানা পতনের পর সূচকের উর্ধগতির মধ্য দিয়ে দেশের শেয়ারবাজার ঘুরে দাঁড়িয়েছে। আগের দিনের তুলনায় প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেন বেড়েছে। বেশিরভাগ কোম্পানির দরও বেড়েছে। ডিএসইতে ৩০৪ কোটি টাকার লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষকদের মতে, শেয়ারের দর সর্বনিম্ন অবস্থানে থাকায় বিনিয়োগকারীরা ক্রয়ের দিকে ঝুঁকেছেন। অল্প দরে শেয়ার কিনে অধিক মুনাফার আশায় বিনিয়োগকারীরা দীর্ঘমেয়াদে বিনিয়োগ করছেন।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, রাজনৈতিক অস্থিরতার আশঙ্কায় বুধবারে সূচকের বড় ধরনের পতনের পর বৃহস্পতিবারে সকালে সূচকের উর্ধগতি দিয়ে লেনদেন শুরু হয়। সকালে লেনদেনের গতি কিছুটা ভাল থাকলেও দিনশেষে তা আরো বাড়ে। এভাবেই দিনশেষে বৃহস্পতিবার ডিএসইর সার্বিক সূচকটি ৬২ বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪৪৩ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। দিনটিতে ডিএসইতে লেনদেন হওয়া ৩১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৮টি, কমেছে ৫৪টি আর অপরিবর্তিত ৩১টি কোম্পানির শেয়ারের দর।

বৃহস্পতিবার ডিএসইতে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে তিতাস গ্যাস। লেনদেনে এগিয়ে যে সব কোম্পানি তা হলো – ইফাদ অটোস, বেক্স ফার্মা, বেক্সিমকো লিমিটেড, স্কয়ার ফার্মা, সাইফ পাওয়ার, কাসেম ড্রাইসেল, কেডিএস এক্সেসরিজ, ইউনাইটেড এয়ার ও আমান ফিড।

এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ১৮৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৫৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৫০টির, কমেছে ৫০টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।

স্টকমার্কেটবিডি.কম/এম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *