শেয়ারবাজারে আবারো কমলো সূচক

dseনিজস্ব প্রতিবেদক :

একদিনের ব্যবধানেই ফের পতন হয়েছে দেশের উভয় শেয়ারবাজারে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ।সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ডিএসইএক্সের পতন হয়েছে ২৬.৬৫ পয়েন্টের।

ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৫০৬ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৯৬ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭১১ পয়েন্টে।
সপ্তাহের প্রথম দিন গতকাল রবিবার ডিএসইএক্স বেড়েছিল ৬৫ পয়েন্ট।

এদিকে সূচক কমলেও লেনদেনের পরিমাণ বেড়েছে। গত সপ্তাহের শেষ লেনদেন দিবস বৃহস্পতিবার চলতি বছরের সর্বনিম্ন ১৬৬ কোটি টাকার লেনদেন হয়েছিল। চলতি সপ্তাহের শুরুর দিন অর্থাৎ রবিবারে ২০০ কোটি টাকা ছাড়িয়ে লেনদেন হয় ২৬৮ কোটি ১৯ লাখ টাকা। লেনদেন বৃদ্ধির এ ধারাবাহিকতা সোমবারেও বজায় থাকায় ডিএসইর লেনদেন ফের ৩০০ কোটি টাকায় উন্নীত হয়েছে। দিনশেষে লেনদেন হয়েছে ৩১৪ কোটি ৩৮ লাখ টাকা।

লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- শাহজিবাজার পাওয়ার, ওয়ান ব্যাংক লিমিটেড, এসিআই লিমিটেড, ইফাদ অটোস, গ্রামীণফোন, এসিআই ফরমুলেশনস, লাফার্জ সুরমা সিমেন্ট, এমজেএল বাংলাদেশ, শাশা ডেনিমস বেক্সিমকো এবং বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড ।

লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০ টির, কমেছে ১৮১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭ টির দর। এরমধ্যে সবচেয়ে বেশি দর বেড়েছে মুন্নু সিরামিকসের। অপরদিকে সবচেয়ে বেশি দর হারিয়েছে সাভার রিফ্যাক্টরিজের।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭৯৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। লেনদেন হয়েছে ২১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার।

স্টকমার্কেটবিডি.কম/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *