ওমান থেকে এলএনজি আমদানিতে চুক্তি

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি বাড়াতে ওমানের সঙ্গে নতুন করে দীর্ঘমেয়াদি চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ। গতকাল রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ১০ বছর মেয়াদি এ চুক্তি হয়েছে ওমানের জ্বালানি খাতের প্রতিষ্ঠান ওকিউ ট্রেডিং লিমিটেডের (ওকিউটি) সঙ্গে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা)। বাংলাদেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন পেট্রোবাংলার বোর্ড সচিব রুচিরা ইসলাম ও ওমানের পক্ষে ওকিউটির নির্বাহী পরিচালক সাইদ আল মাওয়ালি। এটি পেট্রোবাংলার সঙ্গে ওকিউটির দ্বিতীয় চুক্তি। নতুন চুক্তির আওতায় ওমান থেকে এলএনজি আসবে আরো আড়াই বছর পর।

জ্বালানি বিভাগ সূত্রে জানা যায়, নতুন এলএনজি চুক্তির আওতায় ২০২৬ সাল থেকে পরবর্তী ১০ বছর ওমান থেকে বছরে অতিরিক্ত শূন্য দশমিক ৫ থেকে ১ দশমিক ৫ মিলিয়ন টন পর্যন্ত এলএনজি আমদানি হবে। এর মধ্যে ২০২৬ সালে চার কার্গো, পরবর্তী দুই বছরে ১৬ কার্গো করে এবং ২০২৯-৩৫ সাল পর্যন্ত ২৪টি করে কমবেশি (১৫ লাখ টন সমপরিমাণ) কার্গো সরবরাহ করবে ওকিউটি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী উপস্থিত ছিলেন। তিনি বলেন, ‘বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে নতুন চুক্তির আওতায় এ এলএনজি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। পাশাপাশি বাংলাদেশ গ্যাস অনুসন্ধানকাজ জোরদার করেছে। গভীর সমুদ্রে অনুসন্ধানের জন্য পিএসসিকে হালনাগাদ করা হচ্ছে।’ নতুন পিএসসিতে অংশগ্রহণের জন্য ওমানকেও আহ্বান জানান জ্বালানি উপদেষ্টা।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *