নতুন শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ

biniogনিজস্ব প্রতিবেদক :

বিনিয়োগকারীদের লেনদেনের সেরা আইটেম যেন ‘এন’ ক্যাটাগরির নতুন কোম্পানির শেয়ার। কারণ সপ্তাহজুড়ে এই শেয়ারের দর বেড়েছে। এতে ‘এন’ ক্যাটাগরির ৪ কোম্পানি সাপ্তাহিক গেইনারে উঠে এসেছে। কোম্পানিগুলো হচ্ছে- ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, শাহজিবাজার পাওয়ার কোম্পানি, সাইফ পাওয়ারটেক, খুলনা প্রিন্টিং এন্ড প্যাকেজিং ও সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

সংশ্লিষ্টদের মতে, এই ৫ কোম্পানির মধ্যে ৪ কোম্পানিই ৩০ জুন ২০১৪ সমাপ্ত বছরে লভ্যাংশ ঘোষণা করেছে। গতকাল শাহজিবাজার পাওয়ারের ইতোমধ্যে পর্ষদ সভায় ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

বিশ্লেষণে দেখা যায়, গতকাল লেনদেনের প্রথম দিনেই শীর্ষ অবস্থানে ছিল ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। শীর্ষ ১০এর দিত্বীয় অবস্থানে ছিল সাইফ পাওয়ারটেক, ৯ম অবস্থানে সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

অন্যদিকে শাহজিবাজার পাওয়ার টপটেন গেইনারের শীর্ষে রয়েছে। সপ্তাহের ব্যবধানে এই শেয়ারের দর বেড়েছে ৫৯ দশমিক ৬৬ শতাংশ। গত বৃহস্পতিবার শাহজিবাজার সর্বশেষ লেনদেন হয় ২০৮ টাকা ২০ পয়সায়। শেয়ারটির প্রতিদিন গড় লেনদেন হয়েছে ২ কোটি ৩৪ লাখ ৭১ হাজার শেয়ার। আর সপ্তাহজুড়ে কোম্পানিটি মোট ১১ কোটি ৭৩ লাখ ৫৭ হাজার টাকার শেয়ার লেনদেন করেছে।

গেইনারের দ্বিতীয় স্থানে রয়েছে সাইফ পাওয়ারটেক লিমিটেড। সপ্তাহের ব্যবধানে এই শেয়ারটির দর বেড়েছে ১৯ দশমিক ৭৪ শতাংশ। শেয়ারটির প্রতিদিন গড় লেনদেন হয়েছে ৮ কোটি ২৭ লাখ ৮৪ হাজার ৮০০ শেয়ার। আর সপ্তাহজুড়ে কোম্পানিটি মোট ৪১ কোটি ৩৯ লাখ ২৪ হাজার টাকার শেয়ার লেনদেন করেছে।

তৃতীয় স্থানে রয়েছে, খুলনা প্রিন্টিংয়ের শেয়ার। সপ্তাহের ব্যবধানে শেয়ারটির দর বেড়েছে ১৫ দশমিক ৪৭ শতাংশ। শেয়ারটির প্রতিদিন গড় লেনদেন হয়েছে ১২ কোটি ৪৭ লাখ ৬ হাজার শেয়ার। আর সপ্তাহজুড়ে কোম্পানিটি মোট ৬০ কোটি ২৩ লাখ ৮০ হাজার টাকার শেয়ার লেনদেন করেছে।

এছাড়া সুহৃদ ইন্ডাস্ট্রিজের সপ্তাহের ব্যবধানে ১৪ দশমিক ৫৪ শতাংশ দর বেড়েছে। টপটেন গেইনার তালিকার অন্য কোম্পানিগুলো হচ্ছে- সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, কাশেম ড্রাইসেলস, কেয়া কসমেটিকস, সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি, বিডিকম অনলাইন এবং মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *